নওগাঁয় পলো দিয়ে মাছ ধরার উৎসব

নিজস্ব প্রতিবেদক :

নওগাঁ জেলার বিভিন্ন খাল-বিল ও নদী-নালার পানি কমতে শুরু করেছে। ফলে শীতের শুরুতেই শুরু হয়েছে পলো দিয়ে শুরু হয় মাছ ধরার উৎসব। পানি কমে যাওয়ায় অল্প পানিতে মাছ শিকারে মেতেছেন নওগাঁর বদলগাছী উপজেলার কৃষকরা।

গতকাল শনিবার (২ জানুয়ারী) উপজেলার ছোট যমুনা নদীতে সকাল থেকে দুপুর পর্যন্ত পলো দিয়ে মাছ শিকার করেছেন স্থানীয়রা। তবে সনাতন পদ্ধতিতে পলো দিয়ে মাছ শিকারের দৃশ্যগুলো অনেকটা বিলুপ্তির পথে।

মাথা ও কোমরে বাঁধা গামছা। আর হাতে পলো। প্রায় শতাধিক মাছ শিকারিকে ছোট যমুনা নদীতে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরতে দেখা যায়। দলবদ্ধভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে নদীর দুই তীরে ভিড় জমায় উৎসুক মানুষ। উৎসবে অংশ নেয়াদের হাততালি ও চিৎকার করে উৎসাহ দেন তীরে অবস্থানরতরা। সারিবদ্ধ হয়ে পলো দিয়ে ধরেছেন শৈল, বোয়াল ও টাকি মাছ।

নদীর অল্প পানিতে একটি দল একদিকে পলো নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। অপরপ্রান্ত থেকেও সারি বদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে ধরতে সামনে এগিয়ে আসেন।

স্থানীয় সমাজসেবী রজত গোস্বামী বলেন, এক সময় নদী-নালা, খাল-বিলে উৎসব করে পলো দিয়ে মাছ শিকার করতো মানুষ। সেই সংস্কৃতি এখন হারিয়ে যাচ্ছে। আগামী প্রজন্মকে জানান দিতে এসব সংস্কৃতি টিকিয়ে রাখা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *