অপেক্ষার প্রহর গুনছে স্বপ্নের নীড়ের বেড়া-সাঁথিয়ার ৩৯২ পরিবার

নিজস্ব প্রতিবেদক :

‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সারা দেশের ন্যায় পাবনা বেড়া ও সাঁথিয়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে ‘স্বপ্নের নীড়’।

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে প্রথম পর্যায় গৃহহীনদের মাঝে দুই শতক জমিসহ গৃহ হস্তান্তর করবেন বলে সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে।

বেড়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বেড়া উপজেলার চাকলা, জাতসাখিনী, রুপপুর ইউনিয়নে তৈরি হওয়া এসব বাড়িতে ২০টি গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটবে।

আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত দুই কক্ষের সেমিপাকা প্রতিটি ঘরের জন্য ১ লাখ ৭১ হাজার টাকা খরচ ধরে এর নির্মাণ কাজ প্রায় শেষের দিকে অল্প কিছু ঘরের কাজ চলমান রয়েছে।

সাঁথিয়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, সাঁথিয়া উপজেলার দশটি ইউনিয়নে ৩৭২ টি পরিবার পাবে দুই শতক জমি সহ সেমি পাকা ঘর। আগামী ১৫ জানুয়ারির মধ্যে গৃহহীনদের মধ্যে বিনামূল্যে দূর্যোগ সহনীয় ঘর ও দুই শতক জমি বরাদ্দ দেওয়া হবে।

নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে তদারকি করছেন দুই উপজেলা নির্বাহী কর্মকর্তা। তাদের কে সহযোগিতা দিচ্ছেন সহকারী কমিশনার (ভূমি) ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা।

বেড়া ও সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী ও এস এম জামাল আহমেদ জানান, ‘সরকার কর্তৃক প্রদেয় এ প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই এ ঘরগুলো পাবেন। ঘর বরাদ্দে কোন ধরনের অনৈতিক ও সুযোগ-সুবিধা না নিতে পারে সে জন্য সঠিকভাবে তদারকি করা হচ্ছে। এর ফলে পরিবারগুলো পাবে সামাজিক মর্যাদা ও নতুন ঠিকানা পাবে বলেও তাঁরা জানান।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *