দুর্গাপুরে ‘স্বপ্ননীড়’ পাচ্ছেন ৩২ গৃহহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহার ‘স্বপ্ননীড়’ নির্মাণের কাজ শেষ হয়েছে। এখন উদ্বোধনের পরই হস্তান্তর করা হবে উপজেলায় ৩২ গৃহহীন পরিবারের মাঝে স্বপ্ননীড়।

প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য থাকছে দ্বি-কক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত বাড়ি।

ইউএনও অফিস সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দুইকক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণের কাজ যথাসময়ে শেষ হয়েছে। এখন উদ্বোধনের পালা শেষে গৃহহীণদের মাঝে এসব স্বপ্ননীড় হস্তান্তর করা হবে।

মুজিববর্ষ উপলক্ষে ২০২০-২১ অর্থ বছরে আশ্রয়ণ-২ প্রকল্পে ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ঘর নির্মাণের সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের ন্যায় উপজেলার নওপাড়া, কিসমত গণকৈড়, পানানগর, দেলুয়াবাড়ী, ঝাঁলুকা, মাড়িয়া ও জয়নগর ইউনিয়নে দ্রত ঘর তৈরির কাজ এগিয়ে চলছে। উপজেলায় ৩২টি বাড়ির এ নির্মাণ কাজ শুরু হয়েছে।

এরই মধ্যে কিছু বাড়ির কাজের অগ্রগতি হয়েছে। এই প্রকল্পে বরাদ্দ ধরা হয়েছে প্রায় ৪০ লাখ ২৫ হাজার টাকা। প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র গরিব অসহায় পরিবার এমন বাড়ি পেয়ে আনন্দিত।

ইউএনও মহসীন মৃধা জানান, ভূমিহীন এবং গৃহহীনদের জন্য বাসগৃহ নির্মাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনব ও চমকপ্রদ একটি কর্মসূচি। নির্দিষ্ট সময়ের মধ্যেই বাসগৃহগুলোর কাজ সমাপ্ত করতে পেরে ভাল লাগছে।

এখন উদ্বোধন শেষে এসব বাড়ি গৃহহীনদের মাঝে হস্তান্তর করা হবে। তিনি আরও বলেন, সরকারের এই কর্মসূচির মূল উদ্দেশ্য মানুষের জীবনমানের উন্নয়ন এবং কোনো মানুষ যেন বাসগৃহ ছাড়া না থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *